Thursday, June 20, 2024

Logo
Loading...
google-add
Tiger Census

Tiger Census: সুন্দরবনে শুরু হল একমাসব্যাপী ব্যাঘ্র শুমারি

Editor | 16:35 PM, Mon Nov 27, 2023

আজ থেকে সুন্দরবনে শুরু হয়েছে বার্ষিক ব্যাঘ্র শুমারি। এক মাসেরও বেশি সময় ধরে চলা এই ব্যাঘ্র শুমারিতে  ৪০ জনেরও বেশি বনকর্মীকে নিযুক্ত করা হয়েছে। এই কাজে সহায়তা করবে স্থানীয় বাসিন্দারাও। প্রাথমিক পর্যায়ে সুন্দরবন টাইগার রিজার্ভ ফরেস্ট সহ দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে এই শুমারির কাজ চালানো হবে। 

শুমারির কাজে নিযুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, বাঘের গতিবিধি রেকর্ড করার জন্য ৭২০টি  পয়েন্টে প্রায় ১৫০০ স্বংয়ক্রিয় ক্যামেরা বসানো হয়েছে। ক্যামেরার ব্যবহার এবং তা থেকে কীভাবে ডেটা পাওয়া যায় সে বিষয়ে ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে বনকর্মীদের। 'ক্যামেরা ট্র্যাপ' অনুশীলনের দ্বিতীয় পর্বে জেলার আরও কিছুটা অংশে এই শুমারির কাজ চালানো হবে।

বিভিন্ন কারণে সুন্দরবন সহ ভারতে বাঘের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছিল। তবে কেন্দ্রের ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের অধীনে গত চার বছরে ভারতে বাঘের সংখ্যা বেড়েছে। ২০১৮ সালে ব্র্যাঘ্র শুমারি অনুযায়ী, যেখানে দেশজুড়ে বাঘের সংখ্যা ছিল ২,৯৬৭টি, সেখানে ২০২২ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,১৬৭টিতে। অর্থাৎ গত ৪ বছরে ভারতে বাঘের সংখ্যা ২০০ বেড়েছে। 

সুন্দরবনের বাঘের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। সর্বশেষ গণনা অনুসারে, সুন্দরবনে ১০১টি বাঘ রয়েছে, যার মধ্যে ২০টি এসটিআর সংলগ্ন এলাকায় রয়েছে।২০২১ সালের ডিসেম্বরে জঙ্গলের মধ্যে বসানো স্বয়ংক্রিয় ক্যামেরায় তোলা ছবি বিচার বিশ্লেষণ করে বাঘের এই সংখ্যা নির্ধারণ করেছেন বাঘ বিশেষজ্ঞরা।যদিও বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী, সমস্ত বাঘের ছবি ক্যামেরার ধরা না পড়ার কারণে বাঘের সংখ্যা ১০০-র বেশি হবে বলেই মনে করা হচ্ছে। তাছাড়া এই গণনার মধ্যে ব্যাঘ্র শাবকদের ধরা হয়নি বলেই জানিয়েছে বন দফতর। 

  • Trending Tag

  • No Trending Add This News
google-add
google-add
google-add

Health And Environment

Spiritual

google-add

National News

google-add
google-add

Politics

google-add
google-add