Thursday, June 20, 2024

Logo
Loading...
google-add

PM Narendra Modi: আবুধাবি থেকে সোজা কাতার, মুখোমুখি মোদী-থানি! প্রধানমন্ত্রীর এই সফর ঠিক কতটা তাৎপর্যপূর্ণ ?

Editor | 16:41 PM, Fri Feb 16, 2024

নিউজ ডেস্ক: আবুধাবি সফর সেরে কাতারে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এবারের কাতার সফর দুদিনের। সম্প্রতি কাতার থেকে মুক্তি পেয়েছেন মৃত্যুদণ্ড পাওয়া আট প্রাক্তন নৌসেনা কর্মী। ভারতীয় কূটনীতিকদের উদ্যোগে তাঁদের প্রাণদণ্ডের আদেশ রদ করা হয়। এরপরেই মোদীর এই কাতার সফর খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

কাতারের সরকারি সফরে বুধবার রাতে দোহায় পৌঁছেছেন মোদি। সেখানে কাতারের প্রধান শেখ তামিম বিন হামাদ আলি থানির সঙ্গে দেখা করেন তিনি। কাতারের প্রধান শেখ তামিম বিন হামাদ আলি থানির সঙ্গে বৈঠকের পর এক্স প্ল্যাটফর্মে মোদি লেখেন, ‘প্রধানমন্ত্রী @MBA_AlThani-এর সঙ্গে চমৎকার বৈঠক হয়েছে। ভারত-কাতার বন্ধুত্বকে কীভাবে আরও বাড়ানো যায়, সেই নিয়ে আলোচনা হল’। এই সফরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি-সহ পদস্থ প্রশাসনিক আধিকারিকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত বাণিজ্য, শক্তি, বিনিয়োগ এবং নতুন প্রযুক্তির মতো বিভিন্ন ক্ষেত্রে ভারত ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার ব্যাপারেও দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়। বিভিন্ন ক্ষেত্রে কৌশলগত বিনিয়োগ এবং অংশীদারিত্ব নিয়েও আলোচনা হয়।

এ প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি মোদী ও থানির বৈঠকে পশ্চিম এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি এবং আঞ্চলিক উন্নয়ন নিয়েও আলোচনা হয়েছে। দুই রাষ্ট্রনেতা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর গুরুত্ব দিয়েছেন।

উল্লেখ্য মোদী কাতারে নামতেই উষ্ণ অভ্যর্থনা জানায় প্রবাসী ভারতীয়রা। মোদী-মোদী স্লোগান এবং ভারত মাতা কি জয় ধ্বনি দেয় তারা। উপসাগরীয় দেশের সরকার ও জনগণের আতিথেয়তায় আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই কাতার সফরের বিভিন্ন মুহূর্ত তুলে ধরে একটি ভিডিয়ো নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী। সেই ভিডিয়োতে দোহা বিমানবন্দরে তাঁর অবতরণ, কাতার প্রশাসনের তরফে তাঁকে স্বাগত জানানো থেকে শেখ আমিরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক, প্রবাসীদের সঙ্গে দেখা করার মুহূর্ত তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদী। দু-দিনের সফর শেষ করে বৃহস্পতিবার তিনি কাতার ছাড়েন।

google-add
google-add
google-add

সাম্প্রতিক খবর

ভিডিয়ো

google-add

টুকরো খবর

google-add

রাজ্য

google-add
google-add
google-add

স্বাস্থ্য

google-add
google-add