Wednesday, May 29, 2024

Logo
Loading...
google-add

Lok Sabha Election 2024: আজ থেকেই বাড়িতে বসে ভোট দিতে পারবেন প্রবীণ ও দৃষ্টিহীনরা, জানাল কমিশন

Sweta Chakrabory | 12:57 PM, Fri Apr 05, 2024

নিউজ ডেস্ক: দেশের প্রথম দফায় ভোট ১৯ এপ্রিল থেকে শুরু হলেও শুক্রবার থেকে এই রাজ্যে শুরু হয়ে যাচ্ছে ভোটগ্রহণ প্রক্রিয়া। ৫ এপ্রিল অর্থাৎ শুক্রবারই বাড়িতে বসে ভোট দিতে পারবেন ৮৫ বছরের বেশি বয়সি নাগরিকরা এবং দৃষ্টিহীন ব্যক্তিরা। এই ভোট গ্রহণ চলবে আজ ৫ এপ্রিল শুক্রবার থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে জানা গিয়েছে, ৮৫ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা এ রাজ্যে রয়েছে ৪ লাখ ৭৮ হাজার ৭১৯ জন। তাদের মধ্যে ১০১ বছরের বেশি ভোটারের সংখ্যা রাজ্যে ৩,৫৪১ জন। কমিশন(Election Commission) আরও জানিয়েছে, রাজ্যে ১০১ বছর বয়সি ভোটারদের সংখ্যা সব থেকে বেশি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে। সেই সংখ্যা হল ৩০৯। অন্যদিকে ১০১ বছর বয়সি ভোটারের সংখ্যা সব থেকে কম রয়েছে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে। সেখানে এই সংখ্যা মাত্র ১১। কমিশন (Election Commission) সূত্রে আরও জানা গিয়েছে, বয়স্ক ছাড়াও পশ্চিমবঙ্গে ৭২,৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন। এই সমস্ত ভোটাররাও চাইলে বাড়িতে বসে ভোট দিতে পারবেন।

জানা গিয়েছে, যাঁরা বাড়িতে বসে ভোট দিতে চান তাঁদের আবেদন যদি মঞ্জুর হয় সেক্ষেত্রে দুজন নির্বাচনী আধিকারিক, একজন ভিডিওগ্রাফার এবং নিরাপত্তা রক্ষীর দল পৌঁছে যাবে তাঁর বাড়িতে। বাড়িতে পোস্টাল ব্যালটে এই ভোট দান করবেন প্রবীণ ব্যক্তিরা। যাঁরা বাড়িতে বসে ভোট দেবেন, সেই তালিকা দেওয়া হবে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থীদের হাতেও। অর্থাৎ বাড়িতে বসে ভোট হলেও তা কমিশনের কড়া নজরদারিতে হবে। বোঝাই যাচ্ছে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে কমিশন কতটা সক্রিয়।

আসন্ন লোকসভা নির্বাচন থেকেই দেশে চালু হচ্ছে বাড়ি বসে ভোটদান বা হোম ভোটিং প্রসেস। প্রথম দফার ভোটগ্রহণ আগামী ১৯ এপ্রিল। তার জন্যই শুক্রবার থেকেই শুরু হচ্ছে বাড়ি বসে ভোটদান প্রক্রিয়া।

google-add
google-add
google-add

Health And Environment

Spiritual

google-add

National News

google-add
google-add

Politics

google-add
google-add