Thursday, June 20, 2024

Logo
Loading...
google-add

Mahavir Jayanti 2024:মহাবীর জয়ন্তী কবে? জানুন এই দিনের তাৎপর্য

Sweta Chakrabory | 08:10 AM, Sun Apr 21, 2024

নিউজ ডেস্ক: জৈন ধর্মের সবচেয়ে উল্লেখযোগ্য উৎসবগুলির মধ্যে একটি, মহাবীর জয়ন্তী(Mahavir Jayanti 2024),এই বিশেষ দিনে জন্মগ্রহণ করেছিলেন জৈন ধর্মের প্রধান মহাবীর, তাঁর জন্মবার্ষিকী উপলক্ষ্যে এই দিনটি পালন করা হয়। তিনি জৈন ধর্মের প্রধান গুরু ছিলেন, তিনিই এই ধর্মের প্রচার শুরু করেছিলেন। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে মহাবীর জয়ন্তী পালিত হয়। এই বিশেষ দিনটি জৈন সম্প্রদায়ের মানুষেরা আড়ম্বরের সঙ্গে পালন করেন।

মহাবীর জয়ন্তী ২০২৪ তারিখ এবং সময়- চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশীতে মহাবীর জন্মগ্রহণ করেন। যেহেতু আমরা এই বছর তার ২৬২২ তম জন্মদিন উদযাপন করছি, পঞ্জিকা অনুসারে এটি ২০ এপ্রিল রাত ১০:৪১ শে শুরু হয়ে ২২ এপ্রিল রাত ১:১১ এ শেষ হবে। অর্থাৎ এবছর ২১ এপ্রিল, রবিবার, মহাবীর জয়ন্তীর উৎসব পালন করা হবে।

ইতিহাস- কথিত আছে যে, ভগবান মহাবীর বিহারের(Bihar) কুন্দলপুরের রাজ ঘরানায় ৫৯৯ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেছিলেন। শৈশবের নাম ছিল বর্ধমান। ৩০ বছর বয়সে তিনি সিংহাসন ত্যাগ করে সন্ন্যাস গ্রহণ করে আধ্যাত্মিকতার পথে হাঁটেন। জৈন ধর্মে বিশ্বাস করা হয় যে, ১২ বছরের কঠোর নীরব তপস্যার পর, ভগবান মহাবীর(Lord Mahavir) তাঁর ইন্দ্রিয়কে জয় করেছিলেন। নির্ভীক, সহনশীল এবং অহিংস হওয়ার কারণে তাঁকে মহাবীর নাম দেওয়া হয়েছিল। ৭২ বছর বয়সে তিনি পাওয়াপুরী থেকে মোক্ষ লাভ করেন।

গুরুত্ব- সাধকদের মধ্যে মহাবীর যথেষ্ট জনপ্রিয় ছিলেন। তাঁকে শান্তি, সম্প্রীতি, পবিত্রতা, ধর্ম প্রচারকের একজন বলে মনে করা হতো। মহাবীর ছিলেন জৈন ধর্মের সব থেকে বড় গুরু এবং ২৪ তম ও সর্বশেষ তীর্থঙ্কর।

পুজো পদ্ধতি,নিয়ম-রীতি- মহাবীর জয়ন্তীর দিন, জৈন ধর্মের(Jainism) লোকেরা প্রভাতফেরি, শোভাযাত্রা বের করেন। তার পরে মহাবীরের মূর্তি সোনা ও রুপোর কলস অভিষেক করা হয়। এই সময়, জৈন সম্প্রদায়ের গুরু ভগবান মহাবীরের(Mahavir) শিক্ষার কথা বলা হয় এবং সেগুলিকে অনুসরণ করতে শেখানো হয়।

সর্বোপরি মহাবীর জয়ন্তীর(Mahavir Jayanti 2024) উৎসব জৈন ধর্মের প্রতিষ্ঠাতাকে উৎসর্গ করা হয়। তিনি তার জীবদ্দশায় অহিংসা ও আধ্যাত্মিক স্বাধীনতার প্রচার করেছিলেন এবং মানুষকে সকল জীবকে সম্মান ও সম্মান করতে শিখিয়েছিলেন। তাঁর দেওয়া সমস্ত শিক্ষা ও মূল্যবোধ জৈন ধর্ম নামক ধর্মের প্রচার করেছিল। তিনি সত্য ও অহিংসার মতো বিশেষ শিক্ষার মাধ্যমে বিশ্বকে সঠিক পথ দেখানোর চেষ্টা করেছিলেন। তিনি তার অনেক বক্তৃতা দিয়ে মানুষকে সঠিকভাবে পরিচালিত করেছিলেন।

google-add
google-add
google-add

Health And Environment

Science And Tech

google-add

Education

google-add
google-add

State News

google-add
google-add