Thursday, June 20, 2024

Logo
Loading...
google-add

Higher Secondary syllabus : বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম,কবে বাজারে আসছে নয়া বই?

Sweta Chakrabory | 17:23 PM, Fri Mar 08, 2024

নিউজ ডেস্ক : প্রায় ১২ বছর আগে উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রমে বেশ কিছু পরিবর্তন এনেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ। প্রায় এক দশকেরও বেশি সময় পর আবার পরিবর্তন হচ্ছে পাঠ্যক্রম। সূত্র জানায়, বাংলা ও ইংরেজির বেশিরভাগ সিলেবাসে পরিবর্তন আসছে। যদিও বিজ্ঞানে খুব একটা পরিবর্তন হচ্ছে না। ২০২৫-২৬ শিক্ষাবর্ষে, প্রার্থীরা নতুন সিলেবাস অনুযায়ী পরীক্ষায় বসবে। বিকাশ ভবনের ছাড়পত্র মেলার পর নতুন বইও বাজারে আসতে চলেছে।

জানা গিয়েছে, ইতিহাসের সিলেবাস আরও আধুনিক করা হচ্ছে। সূত্র জানায়, শিক্ষাবিদদের পরামর্শে প্রাচীন ইতিহাসের একটি বড় অংশ পাঠ্যসূচি থেকে বাদ দেওয়া হচ্ছে। তার বদলে স্বাধীনতার পরের ঘটনাগুলোর ওপর জোর দেওয়া হয়েছে। সূত্রের খবর, সর্বশেষ ঘটনাও উল্লেখ করা হবে। উদাহরণ হিসেবে ভারতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনের কথাও উল্লেখ করা যেতে পারে। অন্যদিকে বাংলা ও ইংরেজির প্রায় সব পদ্য ও গদ্য পরিবর্তন করা হচ্ছে বলেও সূত্রের খবর। এছাড়া বাণিজ্য বিভাগে বা কমার্সে আধুনিক বিষয়ের ওপর জোর দেওয়া হচ্ছে। যেমন জিএসটি থাকতে পারে পাঠ্যক্রমে।

এ বিষয়ে নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, উচ্চমাধ্যমিকে যে ৬২টি বিষয় আছে, সেগুলির প্রতিটি বিষয়ের সিলেবাস পালটে যাচ্ছে। বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে বিভিন্ন হারে সিলেবাস পালটাচ্ছে। কোনও বিষয়ের সিলেবাস পালটাচ্ছে ৮০ শতাংশ। আবার কোনও বিষয়ের ক্ষেত্রে কিছুটা কম পালটাচ্ছে সিলেবাস।  উল্লেখ্য সম্প্রতি উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এসেছে। চালু করা হয়েছে সেমিস্টার সিস্টেম। যদিও এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সিলেবাস পরিবর্তনের কথা ঘোষণা করা হয়নি।

জানা গেছে চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে জানানো হবে নতুন সিলেবাস। নয়া শিক্ষাবর্ষ থেকেই সেই নয়া সিলেবাস চালু হতে চলেছে। অর্থাৎ যে পড়ুয়ারা এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে, তারাই প্রথম ব্যাচ হবে, যারা নয়া সিলেবাসে একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করবে। আর ২০২৬ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে।

google-add
google-add
google-add

Health And Environment

Spiritual

google-add

National News

google-add
google-add

State News

google-add
google-add