Thursday, June 20, 2024

Logo
Loading...
google-add
Rash Utsav in Coach Bihar

Rash Utsav: ১৩৪তম রাশ উৎসবের সূচনা কোচবিহারে, উদ্বোধন করলেন কোচবিহারে জেলাশাসক

Editor | 11:26 AM, Mon Nov 27, 2023

প্রতিবছরের মত এ বছরও কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন বাড়িতে ১৩৪তম রাশ উৎসবের সূচনা হল। উৎসবের শুভ উদ্বোধন করলেন কোচবিহারে জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। রাজ আমলের নিয়ম মেনে অনুষ্ঠানের গতকাল রাত্রে এই  রাস উৎসবের শুভ উদ্বোধন হয়। 

প্রাচীন শতাব্দীতে কোচবিহার মদনমোহন মন্দির স্থাপনের পর থেকে এই মদন মোহনের রাস উৎসব হয়ে আসছে। রাজ আমলের এই ঐতিহ্যবাহী নিদর্শন টি  কোচবিহারের মহারাজাদের ধর্মনিরপেক্ষতার এক নিদর্শন। রাজা আমল থেকে রাস উৎসবের রাস চক্র তৈরি করে আসছেন চার পুরুষ ধরে এক মুসলিম পরিবার। বংশপরম্পরায় আলতাফ মিয়ার পরিবার এই রাজচক্র তৈরি করেন। লক্ষী পূজোর পর থেকে নিরামিষ ভোজন করে তিনি এই রাস  চক্র নির্মাণের কাজ শুরু করেন।এ বছর আজ এই রাস পূর্ণিমার দিন এই রাস চক্রের শুভ উদ্বোধন করেন জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। গতকাল রাতে পূজা অর্চনার মধ্য দিয়ে রাস চক্রের শুভ উদ্বোধন হয়।

কোচবিহার বাসির মঙ্গলকামনা করেন জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। রাত নটা দশ মিনিটে এই রাস চক্র  ঘোরানোর পর সমগ্র কোচবিহার বাসী তথা ভক্তদের জন্য মদনমোহন বাড়ির গেট খুলে দেওয়া হয়। বহু দূর দুরান্ত থেকে মানুষেরা আসেন এই রাস  উৎসবের রাস চক্র ঘোরাতে।

  • Trending Tag

  • No Trending Add This News
google-add
google-add
google-add

Health And Environment

Science And Tech

google-add

Education

google-add
google-add

State News

google-add
google-add