Wednesday, May 29, 2024

Logo
Loading...
google-add

Ram Navami: রাম মন্দির প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী

Sweta Chakrabory | 11:43 AM, Wed Apr 17, 2024

নিউজ ডেস্ক: ৫০০ বছরের অপেক্ষার পর ঘরে ফিরেছেন রামলালা। অযোধ্যায় তৈরি হয়েছে রাম মন্দির। সেখানে অধিষ্ঠিত হয়েছেন পাঁচ বছরের বালক রূপে রামলালা। বুধবার রাম নবমী। এদিনই জন্মেছিলেন শ্রীরাম। অযোধ্যায় আজ দিনটি বিশাল ধুমধাম করে পালন করা হচ্ছে। রাম মন্দির প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী। আর তাই এই দিনটির জন্য কোটি কোটি ভারতীয় অপেক্ষা করেছিল। মন্দির প্রতিষ্ঠার পর এবার প্রথম রামলালার রামনবমী পালন। ছোট্ট রামলালার মূর্তিকে সাদা ধুতি পরিয়ে দুধ দিয়ে স্নান করালেন পুরোহিতরা। ইতিমধ্যেই এই অনুষ্ঠানের ভিডিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

রাম নবমীর এই পবিত্র দিনে সারা ভারতের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা আজ অযোধ্যামুখী হয়েছেন। রামনবমীর বিশেষ মেলা শুরু হয়েছে নবরাত্রির শুরুর দিন থেকেই। তখন থেকেই সরযূর পাড়ে লক্ষ লক্ষ অনুরাগীর সমাবেশ। আর বুধবার রামনবমীর ভোরে বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানের সাক্ষী থাকলেন ভক্তরা।

এদিন দেশবাসীকে রামনবমীর শুভেচ্ছা জানালেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখলেন, 'রাম ভারতের বিশ্বাস, রাম ভারতের ভিত্তি'। প্রধানমন্ত্রীর পাশাপাশি এদিন রামনবমী উপলক্ষ্যে সামাজিক মাধ্যমে বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, রাম নবমীর শুভক্ষণে সকলকে জানাই শুভেচ্ছা। সবার শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন বজায় রাখার আবেদন জানাই।

অন্যদিকে অযোধ্যার পাশাপাশি রাম নবমীর দিনটিকে ঘিরে কলকাতা ও শহরতলি এলাকায় বাড়ানো হয়েছে পুলিসি নিরাপত্তা। রাম নবমী উপলক্ষ্যে মোট ২০০ মিছিলের অনুমতি চাওয়া হয়েছে লালবাজারের কাছে। সেইসব মিছিলের অনুমতি দিয়েছে লালবাজার। কলকাতা শহরে ৩টি বড়় মিছিল হওয়ার কথা রয়েছে।

তবে বিগত বছরগুলিতে রাম নবমীর মিছিলকে ঘিরে অশান্তি হয়েছে রাজ্যের কয়েকটি জায়গায়। তাই এবছর অশান্তি রুখতে গোটা কলকাতা জুড়ে মোতায়েন করা হচ্ছে ৫ হাজার পুলিস। এছাড়াও তৈরি রাখা হয়েছে কমব্যাট ফোর্স ও RAF-কে। স্পর্শকাতর এলাকাগুলিতে ড্রোনের মাধ্যমে নজরদারি চালাবে কলকাতা পুলিস।

google-add
google-add
google-add

Health And Environment

Spiritual

google-add

National News

google-add
google-add

Politics

google-add
google-add