Wednesday, May 29, 2024

Logo
Loading...
google-add

Filaria Disease: গোদ রোগ নিরাময়ে অনন্য উদ্যোগ, শুরু নয়া কর্মসূচি 

Editor | 17:11 PM, Sat Feb 10, 2024

নিউজ ডেস্ক: গোদ রোগ নিরাময়ে এগিয়ে এল জেলা স্বাস্থ্য দপ্তর। ইসলামপুর শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে শনিবার স্বাস্থ্য দপ্তর থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গর্ভবতী ,বা অসুস্থদের বাদ দিয়ে প্রত্যেককেই এই ওষুধ খাওয়ানো হবে বলে জানা গেছে।  ১০ই ফেব্রুয়ারি থেকে ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত এই কর্মসূচি চলবে।

এই অনুষ্ঠানে উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সিএমএইচ পুরণ কুমার শর্মা, ইসলামপুরের মহকুমা শাসক আব্দুল সাঈদ,  মহকুমা হাসপাতালে সুপার সুরাজ সিনা ও ব্লক স্বাস্থ্য আধিকারিক ভ্রীমজিৎ ঘোষ সহ বিভিন্ন আধিকারিকেরা উপস্থিত ছিলেন। উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক পূরণ কুমার শর্মা বলেন উত্তর দিনাজপুর আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় নতুন করে আবার এই গোদ রোগের জন্য দুই বছর ঊর্ধ্বে প্রত্যেককেই ওষুধ খাওয়ানো হবে।

শনিবার উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর ব্লকের থেকে এই কর্মসূচি শুরু হল। প্রায় ১২ লক্ষ  মানুষকে এই ওষুধ খাওয়ানো হবে বলে তিনি জানান। মহকুমা শাসক আব্দুল সাঈদ বলেন এই ওষুধ আমিও সেবন করবো এবং সবাইকে এই ওষুধ খাওয়ার কথা তিনি বলেন ।

 বিশেষজ্ঞদের বক্তব্য, এই রোগের বাহক কিউলেক্স মশা। কারোর শরীরে গোদ থাকলে রোগীর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ফুলে যায়। প্রসঙ্গত, উত্তর দিনাজপুরের পাশাপাশি সম্প্রতি উত্তরবঙ্গের জলপাইগুড়ির ধুপগুরি এলাকাতেও দেখা মিলেছে গোদ আক্রান্ত রোগীর। আর এই রোগ নির্মূল করতে এবার অভিযানে নেমেছে স্বাস্থ্য দফতর।

google-add
google-add
google-add

সাম্প্রতিক খবর

ভিডিয়ো

google-add

দেশান্তর

google-add
google-add

রাজ্য

google-add
google-add