Tuesday, April 23, 2024

Logo
Loading...
google-add

Calcutta High Court: অচেনা মহিলাকে 'ডার্লিং' বললেই গ্রেফতার- রায় হাইকোর্টের

Sweta Chakrabory | 16:27 PM, Mon Mar 04, 2024

নিউজ ডেস্ক: এবার থেকে কোনও অপরিচিত মহিলাকে যদি কেউ ডার্লিং বলে ডাকেন তবে সেটা হবে আইনত অপরাধ-সম্প্রতি এমনই রায় দিল কলকাতা হাইকোর্ট। আদালতের তরফে বলা হয়েছে কোনও ব্যক্তি অচেনা কোনও মহিলাকে ডার্লিং বলে সম্বোধন করতে পারেন না, এটা অমার্জিত। শুক্রবার কলকাতা হাইকোর্ট জানিয়েছে অচেনা মহিলাকে ডার্লিং সম্বোধন ফৌজদারি অপরাধ। সেকশন ৩৫৪এ ধারা এক্ষেত্রে আরোপিত হতে পারে। এ প্রসঙ্গে বিচারপতি জানিয়েছেন, এক অচেনা মহিলাকে রাস্তায় এইভাবে ডাকা, বা এই ধরনের ডার্লিং শব্দ ব্যবহার করা কখনই উচিত নয়। এই শব্দটি অপিরিচিতের কাছে যৌন কটাক্ষমূলক শব্দ।

উল্লেখ্য, মদ্যপ অবস্থায় এক ব্যক্তির মহিলা কনস্টেবলকে করা মন্তব্যের প্রেক্ষিতেই এই রায় দিয়েছে আদালত। অভিযোগ, জনক রাম নামে এক ব্যক্তি মদ্যপ অবস্থায় এক মহিলা কনস্টেবলের উদ্দেশে বলে 'কেয়া ডার্লিং, চালান করনে আই হ্যায় কেয়া?' এই মন্তব্যের জেরেই ৩ মাসের জেল হয় তার। এর পরই মামলার জল গড়ায় কলকাতা হাই কোর্টে। পোর্ট ব্লেয়ারে কলকাতা হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে মামলা ওঠে। এরপর মামলায় তার সাজা বহাল রাখতে এমন রায় দিল হাইকোর্ট।

জানা গিয়েছে, ওই ব্যক্তির বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। আদালত অভিযুক্তকে তিন মাসের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। সেই সঙ্গেই তার উপর যে দুটি ধারা লাগু করা হয়েছে তার প্রত্যেকটির জন্য ৫০০ টাকা করে জরিমানাও ধার্য করা হয়েছে।

google-add
google-add
google-add

ভিডিয়ো

আপডেট

google-add

রাজ্য

google-add
google-add

দেশের খবর

google-add
google-add