Monday, March 04, 2024

Logo
Loading...
google-add
D.El.Ed College Offline Admission

D.L.Ed: ডিএলএড কলেজে অফলাইনে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণরূপে বন্ধ, বড় পদক্ষেপ প্রাথমিক শিক্ষা পর্ষদের

| 17:59 PM, Wed Sep 20, 2023

নিউজ ডেস্ক: শিক্ষাক্ষেত্রে দুর্নীতির পর দুর্নীতি! আর এবার সেই ভাবমূর্তি স্বচ্ছ করতেই নয়া পদক্ষেপ নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই বছর থেকেই সমস্ত ডিএলএড কলেজে অফলাইনে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেল। বুধবার কলকাতা হাইকোর্টে এমনই কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। দুর্নীতির অভিযোগের মধ্য়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের এমন পদক্ষেপ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন শিক্ষক– শিক্ষিকাদের একাংশ। ইতিমধ্যেই ৪৪টি সরকারি এবং প্রায় ৬০০–র বেশি বেসরকারি ডিএলএড কলেজে কোনও অফলাইন অ্যাডমিশন হবে না এবং মেধাতালিকাও প্রকাশিত হবে অনলাইনে বলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এই বছর থেকে কোনও কলেজে অফলাইন অ্যাডমিশন হবে না। গোটা ভর্তি প্রক্রিয়া হবে অনলাইন মাধ্যমে। কলকাতা হাইকোর্টে এদিন প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, ভর্তির মেধাতালিকাও অনলাইনে প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষকতা করতে অন্যতম যোগ্যতা হিসেবে ডিএলএড প্রশিক্ষণ বাধ্যতামূলক। প্রাথমিক টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে হলেও প্রথমে দু’‌বছরের ডিএলএড প্রশিক্ষণ সম্পূর্ণ করতে হয়।

ইতিমধ্যেই ডিএলএডের দ্বিতীয় পর্বের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গত ৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আর এবারের মোট শূন্য আসন ৪৫ হাজার। আবেদনপত্র জমা পড়েছে ৫০ হাজারের বেশি। সমস্ত শূন্য পদ পূরণ না হলে আবার আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর। 

  • Trending Tag

  • No Trending Add This News
google-add
google-add
google-add

সাম্প্রতিক খবর

ভিডিয়ো

google-add

দেশান্তর

google-add
google-add

রাজ্য

google-add
google-add