Tuesday, March 05, 2024

Logo
Loading...
google-add

Pakistan Election: নওয়াজ শরিফ কি শেষ পর্যন্ত পাকিস্তানের মসনদে বসবেন? কী বলছেন বিশেষজ্ঞরা 

Editor | 13:38 PM, Sat Feb 10, 2024

নিউজ ডেস্ক: ত্রিশংকু ফলাফল। একক সংখ্যাগরিষ্ঠতা পায় নি কোন পক্ষ। ফলাফলে খুশি নয় কোন পক্ষ, সেনার বিরুদ্ধে রিগিং এর অভিযোগগণনা শেষের আগেই নিজেকে বিজয়ী ঘোষণা নওয়াজ-ইমরানের। পরে জেল থেকেই ক্ষোভ প্রকাশ করলেন ইমরান খান।  ৮ ফেব্রুয়ারি শেষ হয়েছে পাকিস্তানের নির্বাচন। শুক্রবার থেকে এখনও চলছে ভোট গণনা। দুদিন পেরিয়ে গেলেও ভোট গণনা শেষ হয়নি। এরই মধ্যে উঠেছে রিগিং এর অভিযোগ। ভোট নষ্ট করতে মতদান পত্রে দুবার স্টাম্প দিয়েছে প্রশাসন।  আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই নওয়াজ শরিফ এবং ইমরান খান শুক্রবার উভয়েই নিজেদের বিজয়ী বলে দাবি করে বসেন। দেশে আরও একবার তৈরি হয়েছে রাজনৈতিক অস্থিরতার পরিস্থিতি।

প্রসঙ্গত, এতকালে পাকিস্তানে ৩০ জন প্রধানমন্ত্রী হয়েছেন। কিন্তু দেশের দুর্ভাগ্য কেউই পাঁচ বছরের পূর্ণ মেয়াদ শেষ করতে পারেনি। সেনার সঙ্গে বিবাদ হতেই পদ ছাড়তে হয়েছে সকলকে। ১৬তম জাতীয় নির্বাচনেও রিগিং নিয়ে বড়সড় অভিযোগ তুলছে পিটিআই। তাদের দাবি সিয়ালকোটে রিগিং হয়েছে ভরপুর। এই অভিযোগ তুলেই তারা জানান এখনও অব্দি ভোটের যা ফলাফল রিগিং না হলে হয়ত এর থেকে আরও কিছুটা এগিয়ে থাকত তারা। এরপরেই প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের তিন কর্মী নির্বাচনের ফল নিয়ে প্রতিবাদে নেমেছিলেন। তখনই তাঁদের মারধর করা হয় বলে অভিযোগ। ফলে গুরুতর আহত হন তিন পিটিআই কর্মী।  পাকিস্তানের সাধারণ নির্বাচনের মোট আসন সংখ্যা ২৬৬টি। এর মধ্যে এখনও পর্যন্ত ২৫০টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। তাতে দেখা গেছে, ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থীরাই এগিয়ে।  কিন্তু আসন সংখ্যার দিক থেকে পিছিয়ে থাকলেও নওয়াজ শরীফ বলছেন, তার দল পাকিস্তান মুসলিম লীগই (পিএমএল-এন) এই নির্বাচনের সবচেয়ে বড় দল। এই কারণে তিনি অন্যদেরও তার সঙ্গে যোগ দিয়ে সরকার গঠন করার আহ্বান জানিয়েছেন। শেষ পাওয়া খবর অনুযায়ী, পিটিআই ৯১, পিএমএলএন ৭১, পিপিপি ৫২, জামাত ২ এবং অন্যান্যরা ৩৩টি আসনে এগিয়ে আছে। তবে পাকিস্তানে যে সরকারই গঠন হোক, দেশের অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় তাদের কঠিন পরীক্ষার মুখেই পড়তে হবে,এমনই আশঙ্কা সাধারনের।

প্রসঙ্গত, ইমরান খান পাকিস্তানে কারাবন্দী। নির্বাচনের কিছুদিন আগেই তার বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি পাচারের অভিযোগ আনে সরকার। যদিও তিনি দাবি করেন যে তার বিরুদ্ধে আনা মামলাগুলো রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত। যেদিকে জল গড়াচ্ছে তাতে বিলাওয়াল ভুট্টোকে সঙ্গে নিয়ে নওয়াজ শরিফ সরকার গড়তে পারেন। তবে নিয়ন্ত্রণ থাকবে সেনার হাতেই। তবে দেখার সেই সরকার আদৌ পাঁচ বছর টেকে কি না?

google-add
google-add
google-add

সাম্প্রতিক খবর

ভিডিয়ো

google-add

টুকরো খবর

google-add
google-add

স্বাস্থ্য

google-add
google-add