Wednesday, May 29, 2024

Logo
Loading...
google-add

Summer Vacation: এগিয়ে এল গরমের ছুটি! নির্দেশিকা জারি শিক্ষা দফতরের

Sweta Chakrabory | 14:12 PM, Thu Apr 18, 2024

নিউজ ডেস্ক: প্রবল গরমে নাভিশ্বাস উঠছে। রাজ্যে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। এমত অবস্থায় এগিয়ে এল গরমের ছুটি। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ঘোষণা করে জানিয়েছেন গরমের ছুটি এগিয়ে দেওয়া হয়েছে। সরকারি স্কুলগুলি ২২ এপ্রিল থেকে বন্ধ থাকছে। অপরদিকে বেসরকারি স্কুলগুলির কাছে তিনি অনুরোধ জানিয়েছেন যাতে ২২ তারিখ থেকে ছুটি দিয়ে দেওয়া হয়। দার্জিলিং ও কালিম্পং বাদে রাজ্যের বাকি সব জেলায় এগিয়ে আনা হল স্কুলের ছুটি।

এর আগে আগে ৬ই মে থেকে গরমের ছুটি দেওয়ার কথা জানানো হয়েছিল। তবে সেই ছুটি দুই সপ্তাহ এগিয়ে আনা হল। রাজ্য শিক্ষা দফতরের(education department) জারি করা নির্দেশিকায় আরও বলা হয়েছে, শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরাও ছুটিতে থাকবেন। আবার স্কুল না খোলা পর্যন্ত স্পেশাল লিভে থাকবেন তাঁরা। স্কুল আবার কবে খুলবে, লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে তা ঠিক করবে সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষ। সাধারণত মে মাস থেকে শুরু হয় গরমের ছুটি। তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার থেকে আগামী সপ্তাহে আগামী কয়েকদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের(Heat wave) পরিস্থিতি তৈরি হবে। ফলে তীব্র গরমের জেরে স্কুলে আসতে অসুবিধায় পড়তে হবে পড়ুয়া থেকে শুরু করে স্কুল শিক্ষক ও কর্মী সকলের। সেই কারণে তাঁদের কথা বিচার করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

উল্লেখ্য আগের বছরও অতিরিক্ত তাপপ্রবাহের কারণে ২ মে থেকে গরমের ছুটি(summer vacation) শুরু হয়ে গিয়েছিল স্কুলগুলিতে। এমনকি পরেও আবার গরম ছুটি বাড়ানো হয়েছিল আরও ১৬ দিন। চলতি বছরও প্রবল গরমে হাঁসফাঁস জীবন। সেই কারনেই এগিয়ে আনা হল গরমের ছুটি। তবে জানানো হয়েছে স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাস করাতে হবে। পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনও ক্ষতি না হয় সেদিকে নজর রেখেই এই অতিরিক্ত ক্লাস করাবেন শিক্ষক-শিক্ষিকারা।

google-add
google-add
google-add

সাম্প্রতিক খবর

ভিডিয়ো

google-add

দেশান্তর

google-add
google-add

স্বাস্থ্য

google-add
google-add